রেমিট্যান্সে ফি নয়, ভর্তুকি দেবে সরকার

বিদেশে কর্মরত বাংলাদেশিদের আয়ের অর্থ দেশে পাঠাতে বর্তমানে ব্যাংক ফি কেটে নেওয়া হয়। আগামীতে এই ব্যাংক ফিতে ভর্তুকি দেবে সরকার। আজ শুক্রবার ২০১৭-১৮ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তিনি বলেন, রেমিট্যান্স আগের তুলনায় কমেছে এটা সত্য; তবে বড় ধরনের কম এখানে দেখছি না। সরকারি ব্যতীত অন্য মাধ্যমে যে রেমিট্যান্স আসে; সেটা কিন্তু কিছুটা বেড়েছে।

অর্থমন্ত্রী বলেন, সরকারিভাবে রেমিট্যান্স বৃদ্ধির জন্য সরকার ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য রেমিট্যান্সের ব্যাংক ফিতে ভর্তুকি দেবে সরকার। বিদেশে কর্মরত বাংলাদেশিদের আয়ের অর্থ দেশে পাঠাতে বর্তমানে ব্যাংক ফি কাটা হয়। ওই খরচে ভর্তুকি দেওয়া হবে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ওই ব্যাংক ফিতে ভর্তুকি দেওয়ার ক্ষেত্রে হিসাব রাখার জন্য একটি চার্জ কাটা হবে। এর জন্য সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা দরকার। আশা করছি আগামী জুলাই থেকে এটা কর্যকর করা হবে।

তিনি বলেন, রেমিট্যান্সের পাশাপাশি রপ্তানিও কম হচ্ছে এটা সত্য; তবে স্থায়ী প্রবৃদ্ধি কিন্তু কমেনি। সবমিলিয়ে আমি নেতিবাচক কিছু দেখছি না।

Source: banglatelegraph.com,  প্রকাশঃ ০২-০৬-২০১৭, ৬:৪০ অপরাহ্ণ

BASUG on Facebook